স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ গাইড pdf | স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ বই | Bba 1st year history book pdf free download

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ গাইড pdf | স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ বই | Bba 1st year history book pdf free download

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ গাইড pdf | স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ বই | Bba 1st year history book pdf free download


স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ গাইড pdf


আসছালামু আলাইকুম প্রিয় পাঠক পাঠিকা সবাই কেমন আছেন। মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমতে আসা করি সবাই ভালো আছেন। প্রিয় পাঠকবৃন্দ বর্তমান অনলাইন যুগ এই যুগে সব কিছু অনলাইনে হয়। তাই ছেলে মেয়েরা সব কিছু অনলাইনে খুজে বেরায়। আর যদি সেটা এডুকেশন বিষয় হয় তাহলে তো আরো আগে এখন সবাই সব কিছু খুজতে বের হয়ে যায়। কিন্তু অনলাইনে বেশিভাগ ভূয়া সাইট রয়েছে যার মধ্যে আপনি ঘুর‍তে ঘুরতে কিছুই পাবেন না। কিন্তু আমরা সব কিছু আমাদের ওয়েবসাইটে রিয়েল দিয়ে থাকি তাই যদি আপনি আমাদের ওয়েবসাইটে এসে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। আসুন তাহলে আজকের আমাদের আলোচ্য বিষয় দেখে নেই


স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ বই

সকল শ্রেণির বই এর গাইড/ মেইন পিডিএফ, সাজেসন, সকল প্রকারের পড়ালেখা বিষয়য়ক ইনফরমেশন, বিসিএস প্রিপারেশনের বই পিডিএফ, জব সল্যুয়েশন,জব প্রস্তুতির বই, জব সার্কুলার সহ বিভিন্ন প্রয়োজনীয় সব কিছু পেতে আমাদের Educationpedia24.com এর সাথে থাকুন, সাবস্কাইব করে নোটিফিকেশন অন করুন,সবার আগে আপডেট পেতে।আপনাদের আরও প্রয়োজনীয় সব কিছু পেতে এই সাইটের হোম পেজ/ক্যাটাগরি চেক করুন (ধন্যবাদ)

বিবিএ / সম্মান স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই

বইয়ের নাম: স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস

লেখক: ড. মুনতাসির মামুন

প্রকাশনী: বাংলা একাডেমি

প্রকাশকাল: ২০১৭

পৃষ্ঠা সংখ্যা: ৫২৮

বইয়ের পরিচয়

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস হলো বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের একটি বিস্তারিত ও তথ্যবহুল ইতিহাস। এই বইটিতে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপট, ধারাবাহিকতা, ও ফলাফল বিশদভাবে আলোচনা করা হয়েছে।

বইয়ের বিষয়বস্তু

বইটিতে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়েছে। এর মধ্যে রয়েছে:

  • স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপট: ব্রিটিশ শাসন থেকে ভারতের স্বাধীনতা লাভের পর পূর্ববঙ্গের জনগণ তাদের ইতিহাস, সংস্কৃতি, ও স্বায়ত্তশাসনের অধিকারের জন্য দীর্ঘদিন ধরে সংগ্রাম করে আসছিল। এই সংগ্রামের প্রেক্ষাপট বইটিতে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।
  • স্বাধীনতা সংগ্রামের ধারাবাহিকতা: পূর্ববঙ্গের স্বায়ত্তশাসনের দাবিতে ১৯৪৮ সালে গঠিত হয় পূর্ব পাকিস্তান মুসলিম লীগ। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৬ সালের ছয় দফা কর্মসূচি, ও ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান পূর্ববঙ্গের স্বাধীনতা সংগ্রামের পথকে সুগম করে। এই ঘটনাগুলোর বিস্তারিত আলোচনা বইটিতে করা হয়েছে।
  • ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ: ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনী পূর্ববঙ্গে গণহত্যা শুরু করে। এরপর বাঙালি জাতীয়তাবাদীদের নেতৃত্বে শুরু হয় মুক্তিযুদ্ধ। এই যুদ্ধের বিস্তারিত আলোচনা বইটিতে করা হয়েছে।
  • স্বাধীনতার পরবর্তী সময়: ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা লাভের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। এরপর বাংলাদেশের ইতিহাসে রাজনৈতিক অস্থিরতা দেখা দেয়। এই ঘটনাগুলোর বিস্তারিত আলোচনা বইটিতে করা হয়েছে।

বইয়ের মূল্যায়ন

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস হলো বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের একটি প্রামাণ্য ইতিহাস। এই বইটিতে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন দিক বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। বইটিতে তথ্যের প্রাচুর্য ও বিশ্লেষণের গভীরতা প্রশংসনীয়। বইটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহী সকলের জন্য একটি অপরিহার্য পাঠ্য।

বইটির কিছু বিশেষ দিক:

  • বইটিতে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন দিক বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।
  • বইটিতে তথ্যের প্রাচুর্য ও বিশ্লেষণের গভীরতা প্রশংসনীয়।
  • বইটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহী সকলের জন্য একটি অপরিহার্য পাঠ্য।

বইটির ব্যবহার

বিবিএ / সম্মান পর্যায়ে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে এই বইটি একটি প্রামাণ্য পাঠ্য। বইটিতে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন দিক বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তাই, এই বইটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহী সকলের জন্য একটি অপরিহার্য পাঠ্য।


Title Bba 1st year history book pdf free download
PDF Size  0 Mb
  PDF Collect Online  

Bba 1st year history book pdf free download



অনার্স  / সম্মান স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস নোট

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ ২০২৩

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ বই pdf download

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বই pdf

Bba 1st year history book pdf download

Honours 1st year book pdf

Honours 1st year Management Book pdf

Honours 1st year book pdf

Honours 1st year History book pdf

Honours 1st year History book list

Bba 1st year history book pdf















Tag:- স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ গাইড pdf | স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম বর্ষ বই | Bba 1st year history book pdf free download

Post a Comment

Previous Post Next Post